Header Ads

সাকিবের আগে শুধুই শচীন-কোহলি

আফগানিস্তানের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ জিতেছে বাংলাদেশ। এই জয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে টানা তিন সিরিজ নিজেদের করে নিয়েছে লাল-সবুজের দল। আফগানদের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রতিপক্ষকে ধবলধোলাই করেছে টাইগাররা।

রোববার (১৬ জুলাই) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ব্যাটে-বলে অলরাউন্ড পারফরম্যান্সে দলকে জিতিয়ে ম্যাচ সেরার পাশাপাশি সিরিজ সেরার পুরস্কারও নিজের করে নিয়েছেন সাকিব আল হাসান। 

আফগানদের বিপক্ষে সিরিজ সেরার পুরস্কার হাতে নিয়েই নতুন রেকর্ডে নাম লিখিয়েছেন সাকিব। যে তালিকায় টাইগার অলরাউন্ডারের আগে কেবল রয়েছেন শচীন টেন্ডুলকার এবং ভিরাট কোহলি।

গতকাল আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ১৭তম সিরিজ সেরার পুরস্কার জিতেছেন সাকিব। যে তালিকায় ২০টি করে সিরিজ সেরার পুরস্কার জিতে তার উপরে আছেন এই দুই ভারতীয় কিংবদন্তি।

এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫ নম্বর সিরিজ সেরার পুরস্কার জিতেছেন সাকিব। এই তালিকায় তার পাশে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আর এর চেয়ে কেবল একটা বেশি সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন ভিরাট কোহলি।

এদিকে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ১১তম ম্যাচ সেরা এটি সাকিবের। এরচেয়ে কেবল তিন ক্রিকেটারের বেশি ম্যাচ সেরার রেকর্ড রয়েছে। তারা হলেন- ভিরাট কোহলি (১৫), মোহাম্মদ নবী (১৪) ও রোহিত শর্মা (১২)।

আর সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ম্যাচসেরার সংখ্যা ৪২টি। এরচেয়ে বেশি ম্যাচসেরার পুরস্কার জিতেছেন কেবল ৭ ক্রিকেটার। তবে বর্তমানে ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে শুধুই কোহলিই (৬৩) তার ওপরে আছেন।

উল্লেখ্য, বাংলাদেশের জার্সিতে মাঠে নামলে নিজের সেরাটাই দেন সাকিব। প্রতিপক্ষ যেই হোক না কেন, ব্যাটে-বলে সমানতালে লড়াই করেন টাইগার অধিনায়ক। তাই তিনি মাঠে খেলতে নামবেন, আর রেকর্ড হবে না এমন দিন অবশ্য খুব কমই এসেছে সাম্প্রতিক সময়ে।

 

কোন মন্তব্য নেই

Maliketh থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.